• Call: +8801711346848
  • Email: info@tamchsbd.org
সংস্থা পরিচিতি
May 17, 2020
সংস্থা পরিচিতি

জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে বর্তমান প্রধান মন্ত্রীর অনুপ্রেরনায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে এবং পল্লী স্বাস্থ সেবা উন্নয়ণে এবং ১ কোটি মানুষের র্কমসংস্থান সৃষ্টির লক্ষ্যে তথ্য প্রযুক্তি ও স্বাস্থ খাতে নতুন দিগন্ত সৃষ্টি করতে প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর বানিজ্য মন্ত্রনালয়ের অধীনে সোসাইটি রেজিষ্ট্রেশন আইন XXI অব ১৮৬০ এর আওতায় ‘‘Digital Technology & Medical Community Health Society (DTAMCHS)’’ রেজিষ্ট্রেশন নং : S-13369/2020 মূলে রেজিষ্টেশন প্রাপ্ত হইয়া অত্র মহতি উদ্দ্যোগ নিয়ে অত্র সোসাইটি DTAMCHS প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জনাব মাহির শাহরিয়ার শিশির অত্র সোসাইটি প্রতিষ্ঠা করেছেন।
Digital Technology & Medical Community Health Society ইহা সম্পূর্ণ অরাজনৈতিক, জনসেবামূলক ও দক্ষ মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে সারাদেশে প্রযুক্তিগত ও বৃত্তি মূলক শিক্ষার বিকাশ ঘটনো এবং জাতীয় পর্যায়ে তার সুফল বিস্তারের লক্ষ্যে এই (D-TAMCHS) প্রতিষ্ঠিত হয়েছে। 2019 সাল থেকে গুটি গুটি পায়ে এগিয়ে চলছে Digital Technology & Medical Community Health Society, আমরা মানুষের পরিবর্তনের জন্য তৃর্ণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তি ও স্বাস্থ থাতের উপর কাজ করে যাচ্ছি। প্রাকৃতিক সম্পদ বিহীন অত্যন্ত ঘনবসতিপূর্ণ বাংলাদেশের অন্যতম সম্পদ হল মানব সম্পদ। এই মানব সম্পদ উন্নয়নের জন্য প্রয়োজন যুগপোযোগী, কর্মমূখী প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তিভিত্তিক অভিজ্ঞতা অর্জন। জ্ঞান অর্জনের জন্য শিক্ষার বিকল্প কিছু নেই। শিক্ষা মানুষের মৌলিক অধিকার। শিক্ষা ছাড়া মানুষের পরিবর্তন সম্ভব নয়। বিদ্যা এবং তথ্য প্রযুক্তি অসম্ভবকে সম্ভব করে দিতে পারে। তথ্য প্রযুক্তি গোটা পৃথিবীকে পরিবর্তন করে দিয়েছে যেমন- স্কুল, কলেজ, ব্যাংক, বীমা, ব্যবসা বাণিজ্য, ইন্ডাষ্ট্রি সহ তথ্য প্রযুক্তি দ্বারা পরিচালিত। সুতরাং বুঝতে হবে প্রযুক্তির এই যুগে কম্পিউটার এর গুরুত্ব কতটুকু! সমগ্র পৃথিবী এখন কম্পিউটার এর উপর নির্ভরশীল। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য Digital Technology & Medical Training Institute (DTMTI) প্রশিক্ষণ চালু করেছি। এছাড়াও ভ্ষ্যিতে মানুষের উন্নয়নের জন্য গ্রাম পর্যায়ে সহজ কিস্তিতে ক্ষুদ্র ঋন কার্যক্রম চালু করবো।
অত্র (D-TAMCHS) এর উপর সরকার কর্তৃক অর্পিত ক্ষমতা বলে মানবতার এ মহান কল্যাণে আমরা বাংলাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের নীতিমালা রয়েছে, যা Digital Technology & Medical Community Health Society নির্বাহী কাউন্সিল কর্তৃক অনুমোদিত।
অত্র সোসাইটির চেয়ারম্যান জনাব মাহির শাহরিয়ার শিশির এর দিক নির্দেশনায় প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধীদের ফ্রি টেকনোলজি ভিত্তিক, স্বাস্থ ও কর্মমূখী বিভিন্ন প্রশিক্ষণ সহ স্বল্প ফিতে যুবদের প্রশিক্ষণ দিয়ে বর্তমানে অত্র সোসাইটি হতে অসংখ্যা মানুষ বিভিন্ন সরকারি, বে-সরকারী চাকুরীরিতে নিয়োজিত হয়েছেন। দীর্ঘ দিন যাবত অত্র সোসাইটি সকলের জন্য কারিগরি শিক্ষা এই স্লোগানকে সামনে রেখে, অত্র (D-TAMCHS) হতে কম্পিউটার, পল্লী চিকিৎসক, সেলাই কার্টিং, পার্লারের কাজ প্রশিক্ষণ, ইলেক্ট্রিক হাউজ ওয়ারিং, আউটসোর্সিং সহ বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণ নিয়ে অনেকেই ব্যবসা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেছেন। সহ বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণ নিজেরা এবং বিভিন্ন জেলা উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনকারী পরিচালকদের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং প্রতিবন্ধীদের ফ্রি প্রশিক্ষণ ও বৃত্তি প্রদান করে আসছে।
একবিংশ শতাব্দির তথ্য প্রযুক্তির যুগ। এই শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলা করা সদাশয় কারো পক্ষে একা সম্ভব নয়। সদিচ্ছাকে দ্রুত এগিয়ে নেয়ার প্রতিশ্রুতি নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে (D-TAMCHS)। দেশের লক্ষ লক্ষ শিক্ষিত বেকার যুবক এবং যুব মহিলাগণকে কারিগরি ও তথ্য-প্রযুক্তির উপর যুগপোযোগী, স্বল্প খরচে প্রশিক্ষণ দিয়ে দক্ষ কর্মীর হাত হিসাবে গড়ে তুলে দেশের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে সু-দক্ষ জনশক্তি রফতানী করে আগামী প্রজন্মের শিশুদেরকে আন্তর্জাতিক তথ্য প্রযুক্তির ক্ষেত্রে এগিয়ে নেয়ার একটি নবতর কৌশল। এই কৌশল অবলম্বন করে তথ্য প্রযুক্তি ও কারিগরি জ্ঞানকে দেশের তৃণমূল পর্যায়ে পৌঁছে দিয়ে মানব সম্পদ এর উন্নয়ন সাধন ও দক্ষতা অর্জনের মাধ্যমে কর্ম-সংস্থানের নবতর সুযোগ সৃষ্টির পরিকল্পনা নিয়ে এই মহৎ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।
রকম কর্মমূখী প্রশিক্ষণ কার্যক্রম চালু করতে পেরে আমি এবং আমরা গর্বিত তথ্যপ্রযুক্তি ও কর্মমূখী প্রশিক্ষণ এর মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে বাংলাদেশের বেকারত্ব দূরীকরণ এবং দক্ষ মানব সম্পদ গড়ে তোলা, এ প্রচেষ্টা আগামীতে আরো বেগবান হবে বলে আমি দৃঢ় আশাবাদী।